A technician assembles main control modules for unmanned surface vessels at an Oceanalpha Co. facility in Zhuhai, China, on Thursday, May 18, 2018. Oceanalpha, one of a handful of companies around the globe specializing in ocean-going drones that operate on the surface, has fired the interest of some of China's biggest venture capitalists. Photographer: Qilai Shen/Bloomberg

জাপান চীন থেকে তাদের কারখানা স্থানান্তর করার জন্য  ২৪৩.৫ বিলিয়ন ডলার ব্যয় করছে

করোনা ভাইরাস মহামারী জাপানের সরবরাহ ব্যবস্থাকে
বাধাগ্রস্ত করায় জাপান চীন থেকে কারখানা স্থানান্তরিত করতে সহায়তার জন্য রেকর্ড ২৪৩,৫
বিলিয়ন ডলারের অর্থনৈতিক প্রনোদনা প্যাকেজের ঘোষণা করেছে।
অনলাইনে প্রকাশিত বিবরণীতে বলা
হয়েছে, এই প্রণোদনা বাজেটে মহামারীর ধ্বংসাত্মক প্রভাব হ্রাস করা এবং চীন যেসব কোম্পানী তাদের কারখানা চীন থেকে তাদের
কারখানা নিজ দেশে ফিরিয়ে আনতে আগ্রহী তাদের  প্রণোদনা প্রদানের জন্য ২২০ বিলিয়ন ডলার এবং দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ সমূহে কারখানাসমূহকে সরানোর জন্য  ২৩,৫ বিলিয়ন ডলার বরাদ্দ রাখা হয়েছে।
অন্যদিকে চীনের রাষ্ট্রপতি শি জিনপিং এই মাসে জাপানে একটি রাষ্ট্রীয় সফর করার কথা ছিল, যা বিগত এক দশকের মধ্যে এই দুই দেশের শীর্ষ নেতৃত্বের মাঝে প্রথম একটি সভা হওয়ার কথা থাকলেও ভাইরাস ছড়াতে শুরু করায় এই শীর্ষ সম্মেলনটি এক মাস আগে
স্থগিত করা হয়েছিল। এখনো কোনও নতুন তারিখ নির্ধারণ করা হয়নি।
চীন জাপানের বৃহত্তম ব্যবসায়িক অংশীদার, তবে সংক্রমণের ফলে ফেব্র“য়ারিতে বেশীর ভাগ চীনা কারখানা বন্ধ হয়ে যাওয়ার কারনে জাপানের সরবরাহ চেইনে বড় ধরনের বাধার সৃষ্টি হয় এবং চীন থেকে জাপানের আমদানি প্রায় অর্ধেক কমে যায় এবং জাপানি কারখানার খুচরা যন্ত্রাংশের অভাবে জাপানের অনেক গুরুত্বপূর্ণ কারখানা বন্ধ হয়ে যায়।
চীনকে জাপানের নির্ভরযোগ্য ম্যানুফ্যাকচারিং অংশিদার হিসাবে মেনে নেয়ার বিষয়টি জাপান নতুন করে ভাবতে শুরু করে। উপর জাপানের নির্ভরতা হ্রাস করার বিষয়ে জাপানকে নতুন করে ভাবাতে সহায়তা করে। জাপান সরকারের ভবিষ্যত বিনিয়োগ স¤পর্কিত প্যানেল গত মাসে উচ্চ-মূল্য সংযোজিত হয় এমন জাপানী মালিকানাধীন পণ্য উৎপাদনকারী কারখানা সমূহকে চীন থেকে জাপানে ফিরিয়ে আনতে এবং অন্যান্য পণ্য উৎপাদনকারী কারখানাসমূহকে চীন থেকে দক্ষিণ এশিয়ার দেশ সমূহে স্থানান্তরিত করার সিদ্ধান্ত গ্রহন করে।
টোকিও শোকো রিসার্চ লিমিটেডের ফেব্র“য়ারির জরিপে দেখা গেছে যে জাপানের ২৬০০ এর বেশী কোম্পানীর মধ্যে ৩৭% জানিয়েছে যে তারা তাদের কারখানা অন্য দেশে সরিয়ে নিতে আগ্রহী।
জাপান যখন চীনের সাথে দীর্ঘ দিনের শীতল সম্পর্ককে ভালো করার চিন্তা ভাবনা করছে তখন নতুন এই পরিস্থিতি কহ প্রভাব বিস্তার করে তাই ভাবার বিষয়।

সম্পর্কিত Desk Report

এছাড়াও চেক করুন

আরও ৭৭ জনের মৃত্যু, শনাক্ত ২৯৫৫

দেশে করোfনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৭৭ জনের মৃত্যু হয়েছে। একইসঙ্গে এই একদিনে আরও দুই হাজার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *