মঙ্গলবার , জানুয়ারী ১৯ ২০২১
সদ্য সংবাদ

বাংলাদেশের ফরেক্স রিজার্ভ রেকর্ড ৩৬ বিলিয়ন মার্কিন ডলার

করোনা সংকটে যখন অর্থনীতির বিভিন্ন সূচকের নাজুক অবস্থা, রপ্তানীর নিম্নগতি সেখানে  বৈদেশিক রেমিট্যান্সের উর্দ্ধমুখি , বিভিন্ন আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিশ্রুত ঋন ও সহায়তার অর্থ ছাড় করায়   বৈদেশিক  মুদ্রার রিজার্ভ ৩৬ বিলিয়ন ডলার অতিক্রম করেছে।  ২০১৯ সালের ৩০ শে জুন তারিখে বাংলাদেশের রিজার্ভ ছিল ৩২.৭  বিলিয়ন ডলার। এবছরের ৩১ শে মে রিজার্ভ ছিল ৩৩.৪ বিলিয়ন ডলার।

গত  মার্চ ও এপ্রিল মাসে র প্তানী গত বছরের একই সময়ের চেয়ে যথাক্রমে ৮৩% এবং ৬২ % কিমি. হলেও আশার বিষয় হচ্ছে বাংলাদেশ ব্যাংকের ২ জুলাই প্রকাশিত হিসাব অনুযায়ী মে  মাসে গত মাসের একই সময়ের  চেয়ে ৩১%  কমেছে এবং জুলাই-মে, ২০২০ সময়ে রপ্তানী গেলো বছরের চেয়ে ১১% কমেছে।

সবচেয়ে বেশী আশাব্যঞ্জক বিষয় হচ্ছে ওয়েজ আর্নার্স রেমিট্যান্স গত   অর্থ  বছরের চেয়ে এবার প্রায় ৩৪% প্রবৃদ্ধি অর্জন করেছে, যা রিজার্ভ ৩৬ বিলিয়ন ডলারে উন্নীতকরনে সহায়তা করেছে। ৩০শে জুনের বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী ২০১৯-২০ অর্থবছর শেষে মোট ১৮.৩২ বিলিয়ন মার্কিন ডলার ওয়েজ আর্নার্স রেমিট্যান্স আয় হয়েছে। বিগত অর্থ বছরে এর পরিমান ছিল ১৩.৬৮ বিলিয়ন ডলার। একি বছরে বার্ষিক প্রবৃদ্ধি ছিল মাত্র ১.১৭%। ২০১৯-২০ অর্থবছর থেকে রেমিট্যান্স উপর শতকরা ১% প্রণোদনা দেয়ায় রেমিট্যান্সের  এই প্রবৃদ্ধিতে প্রভাব ফেলেছে।

 

 

সম্পর্কিত ডেস্ক রিপোট

এছাড়াও চেক করুন

ঢাকা মেডিকেলের চারতলায় অগ্নিকাণ্ড সিগারেট থেকে

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউর পাশে বৃহস্পিতবার (৭ জানুয়াির) অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে আগুন ছড়িয়ে …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।