মুলধন সংরক্ষণের সক্ষমতার উপর ব্যাংক সমূহের ডিভিডেন্ড ঘোষণার নতুন নীতিমালা

বাংলাদেশ ব্যাংক ব্যাংক সমূহের ২০১৯ সালের ডিভিডেন্ড ঘোষণার ক্ষেত্রে প্রয়োজনে মুনাফা অবন্টিত রেখে ব্যাংকের মুলধনের ভিত্তি শক্তিশালী করার উপঢ় গুরুত্ব দিয়ে নতুন নীতিমালা ঘোষণা করেছে।
এই নীতিমালার ফলে ব্যাংকগুলোর মূলধন সংরক্ষণ করার সক্ষমতার ভিত্তিতে সর্বোচ্চ ৩০% থেকে সর্বনিম্ন ৫% ডিভিডেন্ড ঘোষণার বিধান রাখা হয়েছে। যেসব ব্যাংকের পূর্ব থেকেকোন প্রভিশন ঘাটতি নেই এবং ২.৫ %ক্যাপিটেল কনজারভেনশন বাফারসহ কমপক্ষে ১২.৫% বা তার বেশী মূলধন সংরক্ষণে সক্ষমে সম্ভব হবে সেসব ব্যাংক বাংলাদেশ ব্যাংকের অনুমতি সাপেক্ষে  সর্বোচ্চ ১৫% নগদ সহ মোট ৩০% ডিভিডেন্ড ঘোষণা করতে পারবে।

যেসব ব্যাংকের পূর্ব থেকে কোন সব ব্যাংকের পূর্ব থেকেকোন প্রভিশন ঘাটতি নেই এবং ক্যাপিটেল কনজারভেনশন বাফারসহ কমপক্ষে ১১.২৫ % হতে অনুর্ধ  ১২.৫%  মূলধন সংরক্ষণে সক্ষমে সম্ভব হবে সেসব ব্যাংক বাংলাদেশ ব্যাংকের অনুমতি সাপেক্ষে  সর্বোচ্চ ৭.৫% নগদ সহ মোট ১৫% ডিভিডেন্ড ঘোষণা করতে পারবে।

প্রভিশন সংরক্ষণ সহ অন্যান্য ব্যয় মেটানোর জন্য বাংলাদেশ ব্যাংক হতে ২০১৯ সালের জন্য বা ইতিপূর্বে গৃহীত প্রভিশন বকেয়া    সমন্বয় করা হলে যেসব ব্যাংক ক্যাপিটেল কনজারভেনশন বাফারসহ কমপক্ষে ১১.২৫ % হতে বেশী  মূলধন সংরক্ষণে সক্ষমে সম্ভব হবে সেসব ব্যাংক বাংলাদেশ ব্যাংকের অনুমতি সাপেক্ষে  সর্বোচ্চ ৫%নগদ সহ মোট ১০%  ডিভিডেন্ড ঘোষণা করতে পারবে।

প্রভিশন সংরক্ষণ সহ অন্যান্য ব্যয় মেটানোর জন্য বাংলাদেশ ব্যাংক হতে ২০১৯ সালের জন্য বা ইতিপূর্বে গৃহীত প্রভিশন বকেয়া    সমন্বয় করা হলে যেসব ব্যাংক ক্যাপিটেল কনজারভেনশন বাফারসহ কমপক্ষে ১১.২৫ % এর কম কিন্তু ন্যুনতম ১০%  মূলধন সংরক্ষণে সক্ষমে সম্ভব হবে সেসব ব্যাংক বাংলাদেশ ব্যাংকের অনুমতি সাপেক্ষে  সর্বোচ্চ ৫% স্টক   ডিভিডেন্ড ঘোষণা করতে পারবে।

প্রথম দুইটি  নগদ ডিভিডেনড ৩০শে সেপ্টেম্বরের পূর্বে প্রদান না করতে বলা হয়েছে।

যেসব ব্যাংক ইতিমধ্যে ডিভিডেন্ড ঘোষণা করে ফেলেছিলেন তাদেরকে নতুন নির্দেশনা অনুযায়ী বাস্তবায়নের জন্য বলা হয়েছে।

সম্পর্কিত Desk Report

এছাড়াও চেক করুন

আরও ৭৭ জনের মৃত্যু, শনাক্ত ২৯৫৫

দেশে করোfনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৭৭ জনের মৃত্যু হয়েছে। একইসঙ্গে এই একদিনে আরও দুই হাজার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *