চীন কি এআই ম্যারাথনে মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যেতে পারে?


কৃত্রিম বুদ্ধিমত্তা যথেষ্ট উদ্বেগ হিসাবে আবির্ভূত হয়েছে যে এটি সপ্তাহান্তে G7 শীর্ষ সম্মেলনে একটি  এজেন্ডা হিসাবে স্থান পেয়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI এর ক্ষতিকর প্রভাব সম্পর্কে যুক্ত্রাষ্টের উদ্বেগের  পাশাপাশি এই গুরুত্বপূর্ণ প্রযুক্তিতে চীনের প্রবেশকে  সীমাবদ্ধ করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার সাথে মিলে যায়।

আপাতত, মার্কিন যুক্তরাষ্ট্র এআই রেসে এগিয়ে র‍য়েছে মনে বলে হচ্ছে।  সম্ভাবনা রয়েছে যে চীনে সেমিকন্ডাক্টর রপ্তানির উপর বর্তমান বিধিনিষেধ বেইজিংয়ের প্রযুক্তিগত অগ্রগতিকে বাধাগ্রস্থ করতে পারে।

কিন্তু বিশ্লেষকদের মতে, চীন ধরতে পারে, কারণ AI সমাধানগুলি নিখুঁত হতে কয়েক বছর সময় নেয়। ট্রিভিয়াম চায়নার টেক পলিসি রিসার্চের প্রধান কেন্দ্র শেফার বিবিসিকে বলেছেন, চীনের ইন্টারনেট কোম্পানিগুলো “যুক্তরাষ্ট্রের ইন্টারনেট কোম্পানির তুলনায় তর্কযোগ্যভাবে অনেক বেশি উন্নত, আপনি কীভাবে অগ্রগতি পরিমাপ করছেন তার উপর নির্ভর করে।”

যাইহোক, তিনি বলেছেন যে চীনের “উচ্চ পর্যায়ের সরঞ্জাম এবং উপাদান তৈরি করার ক্ষমতা বিশ্বের  বড় বড় উৎপাদক দেশ থেকে আনুমানিক ১০থেকে ১৫  বছর পিছিয়ে।”

সিলিকন ভ্যালি ফ্যাক্টর
মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় সুবিধা হল সিলিকন ভ্যালি, এটি  বিশ্বের সর্বোচ্চ উদ্যোক্তাদের হটস্পট হিসাবে মনে করা হয়। এটি গুগল, অ্যাপল এবং ইন্টেলের মতো প্রযুক্তি জায়ান্টদের জন্মস্থান যা আধুনিক জীবন গঠনে সহায়তা করেছে।

হংকং ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণা কেন্দ্রের পরিচালক প্যাস্কেল ফাং বলেছেন, দেশের উদ্ভাবকদের অনন্য গবেষণা সংস্কৃতির দ্বারা সহায়তা করা হচ্ছে৷।

মিসেস ফাং বলেছেন, গবেষকরা প্রায়শই কোনও বানিজ্যের কথা মাথায় না রেখে প্রযুক্তির উন্নতি করতে বছরের পর বছর ব্যয় করেন।

উদাহরণস্বরূপ, OpenAI, একটি অলাভজনক কোম্পানি হিসাবে বছরের পর বছর ধরে কাজ করে কারণ এটি ট্রান্সফরমার মেশিন লার্নিং মডেল নিয়ে গবেষণা করে, যা অবশেষে ChatGPT চালিত করে।

“অধিকাংশ চীনা প্রতিষ্ঠানে এই পরিবেশ কখনোই বিদ্যমান ছিল না। তারা জনপ্রিয়তা দেখার পরেই ডিপ লার্নিং সিস্টেম  বা লার্জ ল্যাংগুয়েজ মডেল তৈরি করবে,” তিনি যোগ করেন। “এটি চাইনিজ এআই-এর জন্য একটি মৌলিক চ্যালেঞ্জ।”

মার্কিন বিনিয়োগকারীরাও দেশটির গবেষণা পুশকে সমর্থন করেছে। ২০১৯ সালে, মাইক্রোসফ্ট বলেছিল যে তারা OpenAI-তে এক বিলিয়ন ডলার বিনিয়োগ করবে।

মাইক্রোসফ্টের প্রধান নির্বাহী সত্য নাদেলা বলেছেন, “এআই আমাদের সময়ের সবচেয়ে রূপান্তরকারী প্রযুক্তিগুলির মধ্যে একটি এবং  এর মাধ্যমে বিশ্বের সবচেয়ে  বড় চ্যালেঞ্জগুলির সমাধানে সহায়তা করার সম্ভাবনা রয়েছে।”

চীনের প্রান্ত
চীন, এদিকে, একটি বৃহত্তর ভোক্তা বেস থেকে উপকৃত হচ্ছে। এটি বিশ্বের দ্বিতীয় সর্বাধিক জনবহুল দেশ, প্রায় ১ বিলিয়ন লোকের বাসস্থান।

রেস ক্যাপিটাল ইনভেস্টমেন্ট ফার্মের অংশীদার এডিথ ইয়ং বলেছেন, এটির একটি সমৃদ্ধ ইন্টারনেট খাতও রয়েছে।

উদাহরণস্বরূপ, দেশের প্রায় সবাই সুপার অ্যাপ WeChat ব্যবহার করে। এটি টেক্সট মেসেজ পাঠানো থেকে শুরু করে ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট বুক করা এবং ট্যাক্স ফাইল করা প্রায় সবকিছুর জন্য ব্যবহার করা হয়।

ফলস্বরূপ, প্রচুর তথ্য রয়েছে যা পণ্যগুলিকে উন্নত করতে ব্যবহার করা যেতে পারে। মিসেস ইয়েং বলেছেন, “এআই মডেলয়েছেনতটা ভাল হতে চলেছে যতটা ডেটা থেকে শেখার জন্য উপলব্ধ।

“ভাল বা খারাপের জন্য, চীনের গোপনীয়তা সম্পর্কে অনেক কম নিয়ম রয়েছে এবং [মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায়] অনেক বেশি ডেটা রয়েছে। উদাহরণস্বরূপ, সর্বত্র সিসিটিভি ফেসিয়াল রিকগনিশন রয়েছে,” তিনি যোগ করেন। “এআই-ভিত্তিক ছবির  এটি কতটা কার্যকর হবে তা কল্পনা করুন।”

যদিও চীনের প্রযুক্তি সম্প্রদায় মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পিছিয়ে আছে বলে মনে হতে পারে, তার ডেভেলপরগনের একটি সীমা রয়েছে, যা লি কাই-ফু তার বই এআই সুপারপাওয়ারস: চায়না, সিলিকন ভ্যালি এবং নিউ ওয়ার্ল্ড অর্ডারে উল্লেখ করেছেন।

“তারা এমন একটি বিশ্বে বাস করে যেখানে গতি অপরিহার্য, অনুলিপি করা একটি স্বীকৃত অভ্যাস, এবং প্রতিযোগীরা একটি নতুন বাজার জেতার জন্য কিছুতেই থামবে না,” লিখেছেন মিঃ লি, বেইজিংয়ের ইন্টারনেট সেক্টরের একজন বিশিষ্ট ব্যক্তিত্ব এবং গুগল চীনের প্রাক্তন প্রধান।

“চীনের এই  পরিবেশ সিলিকন ভ্যালির সাথে একটি শক্তিশালী বৈপরীত্য তৈরি করে, যেখানে অনুলিপি করা কলঙ্কজনক।

 

১৯৮০ এর দশক থেকে, চীন তার অর্থনীতিকে প্রসারিত করছে, যা মূলত উৎপাদনের উপর ভিত্তি করে ছিল, যা প্রযুক্তি-ভিত্তিক, মিসেস ফাং বলেছেন।

“গত দশকে, আমরা চাইনিজ ভোক্তা-চালিত ইন্টারনেট কোম্পানি এবং উচ্চমানের চীনা ডিজাইন থেকে আরও উদ্ভাবন দেখেছি,” তিনি যোগ করেন।

চীন কি ধরতে পারবে?
যদিও চীনা প্রযুক্তি সংস্থাগুলির অবশ্যই অনন্য সুবিধা রয়েছে, বেইজিংয়ের কর্তৃত্ববাদের সম্পূর্ণ প্রভাব এখনও অস্পষ্ট।

উদাহরণস্বরূপ, সেন্সরশিপ চীনা এআই চ্যাটবটগুলির বিকাশকে প্রভাবিত করবে কিনা সে সম্পর্কে প্রশ্ন রয়েছে। তারা কি প্রেসিডেন্ট শি জিনপিং সম্পর্কে সংবেদনশীল প্রশ্নের উত্তর দিতে পারবে?

“আমি মনে করি না চীনে কেউ প্রথমেই বাইদু বা এরনিকে বিতর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করবে। তারা জানে এটি সেন্সর করা হয়েছে,” মিসেস ইয়েং বলেছেন। “সংবেদনশীল বিষয়গুলি [চ্যাটবটগুলির] ব্যবহারের একটি খুব ছোট অংশ৷ তারা কেবল মিডিয়ার আরও মনোযোগ আকর্ষণ করে,” মিসেস ফাং যোগ করেন৷

সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হল যে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ প্রযুক্তিতে চীনের প্রবেশকে  সীমাবদ্ধ করার প্রচেষ্টা পরবর্তীটির এআই শিল্পকে বাধা দিতে পারে।

এনভিডিয়ার মতো মার্কিন কোম্পানিগুলি বর্তমানে এআই চিপ তৈরিতে নেতৃত্ব দিচ্ছে এবং রপ্তানি বিধিনিষেধের কারণে “কয়েকটি [চীনা] কোম্পানি চ্যাটজিপিটির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে”, মিসেস ফাং বলেছেন।

যদিও এটি এআই-এর মতো  চীনের উচ্চ-প্রযুক্তি শিল্পগুলিকে আঘাত করবে,  এটি মোবাইল এবং ল্যাপটপের মতো গ্রাহক প্রযুক্তির উত্পাদনকে প্রভাবিত করবে না। এর কারণ হল ” চীনকে সামরিক উদ্দেশ্যে উন্নত এআই তৈরি করতে বাধা দেওয়ার জন্য রপ্তানি নিয়ন্ত্রণগুলি ডিজাইন করা হয়েছে,” মিস শেফার বলেছেন।

এটি কাটিয়ে উঠতে, চীনের নিজস্ব সিলিকন ভ্যালি প্রয়োজন – একটি গবেষণা আবহ যা বিভিন্ন রকমের পটভুমি থেকে প্রতিভা  সমূহকে আকর্ষণ করবে, মিসেস ফাং বলেছেন।

“এখন পর্যন্ত চীন তার  দেশীয়  এবং চীনা ঐতিহ্যের প্রবাসীদের উপর নির্ভর করছে এবং তার মতে  সমজাতীয় সাংস্কৃতিক চিন্তাধারার  সীমাদ্ধতা আছে,” ।

বেইজিং তার “বৃহৎ তহবিল” এর মাধ্যমে ব্যবধানটি  আনারমিয়ে করার চেষ্টা করছে, এই তহবিল  চিপ সংস্থাগুলিকে ব্যাপক প্রণোদনা দেয়।

তবে এটি সেক্টরের উপর তার নিয়ন্ত্রণ শক্ত করছে।  মার্চ মাসে, ঝাও ওয়েইগুও এর মতো প্রযুক্তি টাইকুন    কর্তৃপক্ষের দ্বারা দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হয়েছেন।

কিছু শিল্পের প্রতি বেইজিংয়ের ফোকাস  নতূন আর্থিক প্রণোদনা আনতে পারে এবং লাল ফিতা ঢিলা করতে পারে, তবে এর অর্থ হচ্ছে    আরও বেশি যাচাই-বাছাই  এবং আরও ভয় এবং অনিশ্চয়তা।

“ঝাও-এর গ্রেপ্তার অন্যান্য রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থাগুলির জন্য একটি বার্তা: রাষ্ট্রীয় অর্থ নিয়ে গোলমাল করবেন না, বিশেষ করে চিপ স্পেসে,” মিসেস শেফার বলেছেন৷ “এখন কাজটি শুরু করার সময়।”

সেই বার্তাটি কীভাবে চীনের এআই শিল্পের ভবিষ্যতকে প্রভাবিত করবে তা দেখার বাকি রয়েছে।

বিবিসি অনলাইনে প্রকাশিত ডেরেক কাই এবং এনাবেলি লিয়াং এর লেখা থেকে আনূদিত

Author


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *