স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট ব্যাংকিং প্রয়োজন: আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব


অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ বলেছেন, স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট ব্যাংকিং ও স্মার্ট ব্যাংকার প্রয়োজন। শিক্ষার্থীদের অল্প কিছু দেন, সলিড দেন, প্রায়োরিটি বেসিস কোর্স প্রণয়ন করুন। চাহিদাকে গুরুত্ব দিন। ফল পাওয়া যাবে।

শনিবার (৯ মার্চ) যুগোপযোগী পাঠ্যক্রম তৈরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগ আয়োজিত গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের অধ্যাপক ড. আব্দুল্লাহ ফারুক মাল্টিপারপাস হলে এ গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

শেখ মোহাম্মদ সলীম উল্লাহ বলেন, শিক্ষার্থীরা ব্যাংকিং বিষয়ে পড়ে ঠিকমতো ব্যাংকারের চাকরি করতে পারছে কী। হয়তো পারছে। আমাদের মানসিকতাই হলো অন্যের অধীনে চাকরি করা। এতে অবাক হওয়ার কিছুই নেই। জাপানের সঙ্গে আমাদের পড়াশোনার অনেক পার্থক্য। গণিতে আমরা অনেক দুর্বল। গণিত ছাড়া দুনিয়া অচল। বিজনেস মানে হিসাবনিকাশ, গণিতের খেলা। আপনাদের কারিকুলামে দেখলাম, দেশের বাইরের বেশি রেফারেন্স। আন্তর্জাতিক স্ট্যান্ডার্ডের সঙ্গে দেশীয় ব্যবসায়িক পদ্ধতির বিষয়ও যোগ করতে হবে।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকে সুদ হারের এক পলিসি, বাণিজ্যিক ব্যাংকে আরেক পলিসি। নামও ভিন্ন ভিন্ন। এগুলোও জানতে হবে। শুধু পাস করার জন্য নয়, পরিচালনার জন্য শিখতে হবে। মননে মগজে ধারণ করতে হবে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ বলেন, আপনাদের কোর্স-কারিকুলাম অগোছালো! কাজের লেভেলও শিখতে হবে। সব শেখানোর দরকার নেই। যা শেখাবেন, ভালোভাবেই শেখাবেন। বাকিটা প্রয়োজনের আলোকে শিখে নেবে। সিদ্ধান্ত নেয়া জানতে হবে। আমরা পড়াচ্ছি, শেখাচ্ছি, কিন্তু কাজের কাজ হচ্ছে না। শিক্ষার্থীদের যেমন ব্যাংকে ইন্টার্নশিপের জন্য পাঠাবেন। তেমনি ব্যাংকের কর্মকর্তাদের নিয়ে আসবেন, অভিজ্ঞতা বিনিময় করবেন।

সীমান্ত ব্যাংকের এমডি রফিকুল ইসলাম বলেন, কাস্টমার রিলেশন ম্যানেজমেন্ট (সিআরএম) নিয়ে একটা কোর্স থাকা উচিত। এসএমই ও এগ্রিকে ফোকাস করা যেতে পারে।

এনসিসি ব্যাংকের এমডি শামসুল আরেফিন বলেন, কোর্স ডিজাইন ঠিকমতো করা হয়নি। প্র্যাকটিক্যাল হতে হবে। সিলেবাস সিসটেম্যাটিক মনে হয়নি। মাস্টার্সে আরো প্রফেশনাল ফোকাস থাকা দরকার।

কৃষি ব্যাংকের এমডি শওকত আলী খান বলেন, ভালো রেজাল্ট নিয়ে ব্যাংকে জয়েন করছে। কিন্তু ডেডিকেশনে ঘাটতি আছে।

কমিউনিটি ব্যাংকের এমডি মশিউল হক চৌধুরী বলেন, শেয়ার বাজার অন্তর্ভুক্ত হতে পারে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ড, এবি ইজাজুল ইসলাম বলেন, ব্যাংকের রোলটাই শিক্ষার্থীরা জানেন না। প্রডাক্ট নিয়ে তাদের জ্ঞানগত দুর্বলতা আছে। কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন পলিসি সংক্রান্ত বিষয় কারিকুলামে অন্তর্ভুক্ত করা যায়। সাইবার সিকিউরিটি, ডিজিটাল ব্যাংকিং অন্তর্ভুক্ত হতে পারে।

অধ্যাপক আব্দুলাহ আল মামুন বলেন, শিক্ষার্থীদের পোর্টফোলিও জানতে হবে। তাদের সঙ্গে কেস স্টাডি শেয়ার করা যেতে পারে।

অর্থ মন্ত্রণালয়ের যুগ্মসচিব জাহিদ হোসেন বলেন, বিবিএ ও এমবিএ মিলিয়ে কোর্সের সংখ্যা কমানো যেতে পারে। রিজার্ভ, ফিসক্যাল পলিসি সম্পর্কে শিক্ষার্থীরা জানেন না। ভাইভা বোর্ডে বলতে পারেন না। বিএফআইউ, সিকিউরিটি একচেঞ্জ কমিশন, ডিইসি ও সিইসি কী করে শিক্ষার্থীরা জানা দরকার।

এছাড়া এইচএসবিসি ব্যাংকের এমডি মাহবুব উর রহমান ও মেঘনা ব্যাংকের এমডি কিমিয়া সাদাতও বক্তব্য রাখেন।

গোলটেবিল বৈঠকে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হাসিনা শেখ সভাপতিত্ব করেন। তিনি বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগ এ দেশের ব্যাংকিং ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের জন্য প্রশিক্ষিত ও সুদক্ষ মানবসম্পদ তৈরিতে সবসময়ই সচেষ্ট। ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্সের মতো বিশেষায়িত আর্থিক পরিষেবার জ্ঞান সারা বিশ্বে ক্রমাগত পরিবর্তিত হচ্ছে। আমরা শিক্ষার্থীদের যুগোপযোগী জ্ঞান ও ব্যবসায়িক দক্ষতার সঙ্গে প্রস্তুত করতে চাই, যাতে তারা এ দেশের অর্থনীতিতে অনেক বেশি অবদান রাখতে পারে। সে প্রয়াসে আমাদের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স পাঠ্যক্রমটি যুগোপযোগী করার লক্ষ্যে গোলটেবিল বৈঠকের আয়োজন করেছি।

বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক ও এনবিএফআইয়ের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এবং বাংলাদেশ ব্যাংকের জ্যেষ্ঠ নির্বাহীরা গোলটেবিল বৈঠকে অংশগ্রহণ করেন।

Author


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *