হুয়াওয়ে টেকনোলজিস ১২ বিলিয়ন মার্কিন ডলারের নিট মুনাফা রিপোর্ট করেছে


মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও গত বছরের তুলনায় চীনা টেলিকম গিয়ার কোম্পানি হুয়াওয়ে টেকনোলজিস ১২ বিলিয়ন মার্কিন ডলারের নিট মুনাফা রিপোর্ট করেছে, এটি তার সমৃদ্ধ ক্লাউড এবং ডিজিটাল ব্যবসার কারণে বৃদ্ধি পেয়েছে । এটি ২০২২ সালের চেয়ে দ্বিগুন।

কোম্পানিটি এই বৃদ্ধির জন্য উন্নত বিক্রয় এবং পণ্য পোর্টফোলিওকে দায়ী করেছে যার ফলে আগের বছরের তুলনায় রাজস্ব  ৯৭.৪  বিলিয়ন মার্কিন ডলারের রাজস্ব  তথা ১০  শতাংশ বৃদ্ধি পেয়েছে।

মজার বিষয় হল, হুয়াওয়ের এই ব্যবসায়িক লাভ বিশ্বব্যাপী শিল্পগুলিকে বিস্মিত করেছে, কারণ মার্কিন সরকার দেশীয় কোম্পানিগুলিকে চীনা কোম্পানির সাথে ব্যবসা পরিচালনা করতে নিষেধ করার পরেও চিত্তাকর্ষক রাজস্ব অর্জিত হয়েছিল।

মার্কিন সরকার তাদের দেশে কম্পিউটার চিপস এবং সফ্টওয়্যারের মতো গুগল পরিষেবাগুলিতে হুয়াওয়ের প্রবেশ বন্ধ করে দিয়েছে, যা তার স্মার্টফোনের জন্য গুরুত্বপূর্ণ। কোম্পানিটি মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক গ্রাহকদের কাছে তার টেলিকমিউনিকেশন গিয়ার বিক্রি থেকেও নিষিদ্ধ ছিল।

রিপোর্ট অনুযায়ী, জাতীয় নিরাপত্তা হুমকির জন্য অভিযুক্ত কোম্পানিটির বিরুদ্ধে মার্কিন কঠোর পদক্ষেপ চীন থেকে  তাদের দেশকে রক্ষা করার জন্য নেয়া হয়। যদিও, এই চ্যালেঞ্জের  মধ্যে হুয়াওয়ে ক্লাউড কম্পিউটিং পরিষেবাগুলিতে তার ব্যবসা  ফোকাস করে মুনাফা বৃদ্ধিতে এগিয়ে গেছে।

২০২৩  সালেক্লাউড কম্পিউটিং ব্যবসা থেকে হুয়াওয়ের আয়  প্রায় ২২ শতাংশ বৃদ্ধি পেয়ে ৭.৭ বিলিয়ন  ডলারে উন্নীত হয়েছে । পরবর্তীকালে, ডিজিটাল পাওয়ার বিক্রি ৩.৫  শতাংশ বৃদ্ধি পেয়েছে।

 

হুয়াওয়ে  গবেষণা ও উন্নয়নে একটি বিশ্বব্যাপী বিনিয়োগকারীহিসাবে ২০২৩ সালে গবেষণায় ২২.৮  বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে, যা তার বার্ষিক আয়ের প্রায় এক চতুর্থাংশ। রিপোর্ট অনুযায়ী হুয়াওয়ের ২০৭০০০কর্মচারীর প্রায় অর্ধেক গবেষণায়-এ কাজ করে।

Author


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *